,

ছোটখাট বিষয়েও সন্তান ভয় পায়?

সময় ডেস্ক : শিশু মনে নানা কারণে ভয়-ভীতি থাকাটা কোনও অস্বাভাবিক ঘটনা নয়। এমনকী অত্যধিক সাহসী এবং বেপরোয়া বাচ্চারও এ সমস্যা হতে পারে। তবে মুশকিল হল, অনেক শিশু ছোটখাট বিষয়েও অত্যন্ত ভয় পেয়ে যায়। এমনকী তারা নতুন লোক দেখলে, নতুন কোনও জায়গায় গেলে বা একটু অন্ধকার হলেও ভয় পেয়ে কান্নাকাটি করে। কিন্তু তারপরও অভিভাবকরা সেই দিকে নজর দেন না। বরং সবটাই সময়ের উপর ছেড়ে দেন। এতে সন্তানের একাধিক সমস্যা দেখা দিতে পারে।
মনে রাখবেন, শিশুর এমন অহেতুক ভীতি না কাটাতে পারলে পরবর্তীতে সে ‘সোশ্যাল আইসোলেশনে’ চলে যেতে পারে। এমনকী জীবনের প্রতিপদে সে ভয়ের কারণে আত্মবিশ্বাসের অভাবে ভুগবে। এ কারণে সময় থাকতে থাকতে এই ধরনের সমস্যার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া প্রয়োজন। শিশুর ভয় কাটাতে কী করবেন-
তার কথা শুনুন : অনেক অভিভাবকই সন্তানের ভয়ের কথা মন দিয়ে শুনতে চান না। বরং তারা শিশুদের মুখে ভয়-ভীতি সংক্রান্ত কোনও কথা শুনলে উড়িয়ে দেন। এতে সন্তানের মনে জমা হয় টুকরো টুকরো খারাপলাগা। এ কারণে সন্তান কোনও ভয়ের বিষয় নিয়ে কথা বললে, মন দিয়ে শোনার চেষ্টা করুন। তারপর তার পাশে থাকার আশ্বাস দিন।
ভয়ের কারণ চিনে নিন : সন্তান কোন কোন বিষয়ে বেশি ভয় পাচ্ছে, এর একটা তালিকা তৈরি করুন। আর তারপর এক এক করে সেই ভয়ের কারণ খুঁজে বের করার চেষ্টা করুন। যদি সন্তানের ভয়ের পিছনে সত্যিই কোনও কারণ না থাকে, তাহলে তার ভয় কাটানোর চেষ্টা করুন। তাকে বারবার বুঝিয়ে বলুন যে এই বিষয়ে ভয় পাওয়ার কিছু নেই। পারলে তাকে একটা উদাহরণ দিয়ে বিষয়টি বোঝানোর চেষ্টা করুন।
পাশে থাকার ভরসা দিন : জীবনের যে কোনও দরকারে আপনি যে তার পাশে থাকবেন, সেটা তাকে বুঝিয়ে বলুন। এতেই দেখবেন তার নিজের প্রতি বিশ্বাস বাড়বে। তাকে ইতিবাচক কথা বলুন। এতে তার ভয় ধীরে ধীরে কেটে যাবে।
শিশুর মধ্যে ভয় ঢোকাবেন না : আমাদের সকলের মধ্যেই কিছু না কিছু বিষয়ে ভয় লুকিয়ে থাকে। তবে ভুলেও সেই ভয়ের কারণগুলি সন্তানের সামনে প্রকাশ করবেন না। এই কাজটা করলে আপনার ভয় তার মধ্যেও সঞ্চারিত হবে। সন্তানকে তার মতো করে বেড়ে উঠতে দিন।
কারণ থাকলে ব্যবস্থা নিন : স্কুলে, পাড়ায় বা বাড়িতে কেউ বা কারা সন্তানকে আঘাত করলে, তাকে অযথা ভয় দেখালে বা অন্য কোনওভাবে হেনস্থা করলে শিশুর মধ্যে ভয়ের সঞ্চার হওয়া স্বাভাবিক। এই রকম পরিস্থিতিতে আপনাকে এই সমস্যা সমাধানের রাস্তা খুঁজতে হবে।


     এই বিভাগের আরো খবর